আমদানি করা গরু-শুকরের মাংসে করোনার অস্তিত্ব পেল চীন

0

আন্তর্জাতিক ডেস্ক : চীনের জিনান শহর কর্তৃপক্ষ জানিয়েছে যে তারা আমদানি করা গরুর মাংস এবং ভুড়িতে করোনাভাইরাসের অস্তিত্ব পেয়েছে।

জানা গেছে, ব্রাজিল, বলিভিয়া এবং নিউজিল্যান্ড থেকে আসা এসব মাংসে তারা ভাইরাসটি পেয়েছে। দেশটির অন্য দুটি প্রাদেশিক রাজধানীর কর্তৃপক্ষও জানিয়েছে আর্জেন্টিনা থেকে আমদানি করা শুকরের মাংসেও তারা এটি সনাক্ত করেছে।

শনিবার রাতে চীনের শানডং প্রদেশের জিনান নগর স্বাস্থ্য কমিশন তাদের ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে একথা জানিয়েছে।

আমদানিকৃত পণ্যে বারবার ভাইরাস সনাক্ত হওয়ার পর চীন হিমায়িত খাদ্যের উপর নিয়মিত পরীক্ষা চালিয়ে যাচ্ছে। রয়টার্স জানিয়েছে এর ফলে দেশটির আমদানি প্রক্রিয়া বিঘ্নিত হচ্ছে। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে যে হিমায়িত খাদ্য থেকে কোভিড-১৯ ছড়িয়ে পড়ার ঝুঁকি কম।

সাংহাইয়ের ইয়াংশান বন্দরের কাস্টমস হয়ে পণ্যগুলো এসেছে, বিবৃতিতে এমনটি জানানো হলেও যে কোম্পানিগুলো এসব পণ্য পাঠিয়েছে তাদের নাম উল্লেখ করা হয়নি। এ ঘটনার পর এসব পণ্যের সংস্পর্শে আসা ব্যক্তিসহ সাড়ে অন্তত সাত হাজারেরও বেশি লোকের করোনাভাইরাস পরীক্ষা করেছে কর্তৃপক্ষ। তবে তাদের সবার ফল নেগেটিভ এসেছে বলে বিবৃতিতে বলা হয়েছে।

গত সপ্তাহে চীনের কর্তৃপক্ষ লানচো শহরে সৌদি আরব থেকে আমদানি করা চিংড়ির, উহানে ব্রাজিল থেকে আমাদানি করা গরুর মাংসের এবং শানডং ও জিয়াসু প্রদেশে আর্জেন্টিনা থেকে আমদানি করা গরুর মাংসের বাক্সে করোনাভাইরাস পেয়েছিল।

Share.

Leave A Reply