২২শ শয্যায় উন্নীত হচ্ছে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল

0

বৃহত্তর চট্টগ্রাম অঞ্চলের সর্ববৃহৎ চিকিৎসা সেবা প্রতিষ্ঠান চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ১৩১৩ শয্যার সাথে যুক্ত হচ্ছে আরও ৮৮৭ শয্যা। ফলে প্রতিষ্ঠার ৫ যুগের মাথায় হাসপাতালটি রূপ পচ্ছে ২২শ শয্যার হাসপাতালে।

ইতোমধ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে শয্যা বাড়ানোর অনুমোদনের চিঠি হাতে পেয়েছেন চমেক হাসপাতাল কর্তৃপক্ষ।

বিষয়টি নিশ্চিত করে চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান বলেন, দীর্ঘদিন পর হাসপাতালে শয্যা বাড়ছে, এটি আমাদের জন্য অবশ্যই সুখকর। পূর্ণাঙ্গ অনুমোদন পাওয়ার বিষয়টি চিঠির মাধ্যমে জানতে পেরেছি।

তিনি আরও বলেন, শয্যা সংকটে রোগীরা কষ্টে সেবা গ্রহণ করছেন। চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীরাও ফ্লোরে বসে রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন। এদৃশ্য বেদনাদায়ক। তবে আশা করছি, সে সমস্যাটি এখন লাঘব হবে।

শয্যা বাড়লেও অনুমোদনের অপেক্ষায় আছে জনবল বৃদ্ধি, অর্থ বরাদ্দ, যন্ত্রপাতিসহ অবকাঠামোও। এ বিষয়েও সুখবর পাওয়া যাবে বলে আশা করছেন হাসপাতালের পরিচালক।

শয্যা বাড়ায় অবকাঠানোসহ নানা বিষয়ে পরবর্তীতে করণীয় ঠিক করতে একটি কমিটিও গঠন করেছে হাসপাতাল কর্তৃপক্ষ।

মঙ্গলবার (১৪ জুন) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় স্বাস্থ্যসেবা বিভাগের সরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনা-১ শাখার উপসচিব উম্মে হাবিবা স্বাক্ষরিত চিঠিতে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল ১৩১৩ শয্যা হতে ২২শ শয্যায় উন্নীতকরণ ও বর্ধিত শয্যায় সেবা চালুকরণের প্রশাসনিক অনুমোদনের বিষয়টি জানা গেছে।‘সকল বিধিবিধান, আনুষ্ঠানিকতা ও নিয়ম কানুন অবশ্যই পালন করতে হবে বলেও উল্লেখ করা হয়েছে সেই চিঠিতে।

এর আগে স্বাস্থ্যসেবা বিভাগের পক্ষ থেকে পাঠানো চিঠির পরিপ্রেক্ষিতে গত ২৫ মে অর্থ মন্ত্রণালয় থেকেও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালকে ১৩১৩ শয্যা হতে ২২শয্যায় উন্নীতকরণ ও সেবা চালু করণে অর্থ বিভাগ সম্মতি প্রদান করে।

১৯৬০ সালে ৫০০ শয্যা নিয়ে চালু হওয়া এই হাসপাতাল সর্বশেষ ২০১২ সালের ৩০ আগস্ট মাসে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের শয্যা উন্নীত হয়। ওই সময়ে তা ১০১০ শয্যা থেকে মাত্র ৩০৩ শয্যা বেড়ে তা ১৩১৩ শয্যায় উন্নীত করা হয়। ১৩১৩ শয্যার বিপরীতে এখানে গড়ে ৩ হাজার রোগী চিকিৎসা সেবা নেন।

Share.

Leave A Reply