বাঁশখালীতে ইপসা’র উদ্যোগে জলবায়ু স্থানচ্যুত মানুষের সমস্যা ও অধিকার বিষয়ক মতবিনিময় সভা

0

বাঁশখালীতে এনজিও সংস্থা ইয়ং পাওয়ার ইন স্যোশাল এ্যাকশন (ইপসা)’র উদ্যোগে জলবায়ু স্থানচ্যুত মানুষের সমস্যা ও অধিকার বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৬ নভেম্বর) সকালে উপজেলার ছনুয়া ইউনিয়ন পরিষদ হলরুমে অনুষ্ঠিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন ইপসার প্রজেক্ট ম্যানেজার প্রবাল বড়ুয়া। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ছনুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. হারুনুর রশীদ।

ইপসার রিসেটেলম্যান্ট অফিসার জাকের হোসাইনের সঞ্চালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউপি সচিব অরুন জয় ধর, দৈনিক যুগান্তর প্রতিনিধি আবু বক্কর বাবুল, দৈনিক সংবাদ প্রতিনিধি সৈকত আচার্য্য, ইউপি সদস্য আবদুল কাদের, জসীম উদ্দিন, মো. ইউনুছ, নুরুল কাদের, মো. জাবেদ, সংরক্ষিত ইউপি সদস্যা শাহেদা বেগম, তাওহীদা পারভিন ও আমান উল্লাহ আমান প্রমুখ।
মতবিনিময় সভায় বক্তারা বলেন, ‘প্রতিটি ঘূর্ণিঝড় ও দুর্যোগে বাঁশখলীর উপকূলীয় এলাকা গুলোতে মানুষের জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। উপকূল এলাকা সমূহের বিশেষ করে ছনুয়া, গন্ডামারা, বাহারছড়া, খানখানাবাদ ও সরল ইউনিয়নে ঘূর্ণিঝড়ের তান্ডবে অনেক পরিবার স্থানচ্যুত হয়ে পড়ে। ওইসব স্থানচ্যুত মানুষদের জন্য পরিকল্পিত আবাসন, সুপেয় পানি ও স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করা অতীব জরুরী। ইতিমধ্যে জলবায়ু স্থানচ্যুত পরিবার গুলোকে এনজিও সংস্থার ইপসার পক্ষ থেকে বিভিন্ন ধরনের সহায়তা প্রদান করা হয়েছে এবং ভবিষ্যতে এই কার্যক্রম অব্যাহত রাখার জন্য সংস্থার উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট আহবান জানান বক্তারা।’
Share.

Leave A Reply