চট্টগ্রামে লাফিয়ে বাড়ছে ডেঙ্গু, আক্রান্ত আরও ৪৮, স্কুল ছাত্রীর মৃত্যু

0
চট্টগ্রামে লাফিয়ে লাফিয়ে বাড়ছে ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা। গত ২৪ ঘন্টায় নতুন করে আরও ৪৮ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এ সময় মারা গেছেন পঞ্চম শ্রেণীর এক স্কুল ছাত্রী। এছাড়া হাসপাতালে ভর্তি আছেন ১২৬ জন। বুধবার (৫ জুলাই) বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী। তিনি বলেন, গত ২৪ ঘন্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে চট্টগ্রামের বিভিন্ন হাসপাতালে ৪৮ জন ভর্তি হয়েছেন। এ সময় মারা গেছেন একজন। মারা যাওয়া শ্রাবন্তী সরকার টুসু নগরীর সদরঘাটের বিশ্বজিৎ সরকারের মেয়ে; সে সেন্ট স্কলাসটিকা স্কুলের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী ছিল।
সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, চলতি বছর এখনও পর্যন্ত চট্টগ্রামে সর্বমোট ৬৬১ জনের ডেঙ্গু শনাক্ত হয়েছে এবং ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন ১২ জন। তারমধ্যে আক্রান্ত চট্টগ্রাম নগরের ৪৬১ জন এবং বিভিন্ন উপজেলায় ২০০ জন। এরমধ্যে জানুয়ারিতে শনাক্ত হয় ৭৭ জন, ফেব্রুয়ারিতে ২২ জন, মার্চে ১২ জন, এপ্রিলে ১৮ জন, মে মাসে ৫৩ জন, জুনে ২৮২ জন এবং জুলাই মাসের প্রথম ৫ দিনেই আক্রান্ত রোগী ১৯৭ জন। এদিকে মারা যাওয়া ১২ জনের মধ্যে ৩ জন জানুয়ারি মাসে এবং জুনে ৬ জন এবং জুলাইয়ে (৫ তারিখ পর্যন্ত) ৩ জন মারা গেছেন।
এদিকে জুলাইয়ের শুরুতে এভাবে ডেঙ্গুর প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় জনমনে বেশ শঙ্কা তৈরি হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়েছেন নগরবাসী।
এদিকে আক্রান্তদের বেশিরভাগই শিশু হওয়ায় বাড়তি সতর্কতা অবলম্বণের পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। শিশু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. নাসির উদ্দিন মাহমুদ বলেন, শিশুদের দিকে বাড়তি নজর দিতে হবে। বিশেষ করে এ মৌসুমে দিনে হোক কিংবা রাতের বেলায় শিশুরা ঘুমালে অবশ্যই মশারি টানাতে হবে। প্রয়োজন হলে ফুল প্যান্ট ও ফুল হাতার জামা পড়িয়ে রাখতে হবে। পাশাপাশি জ্বর আসলে দেরি না করে দ্রুত চিকিৎসকের দ্বারস্থ হতে হবে।
ডেঙ্গু সংক্রমণ রোধে গৃহীত ব্যবস্থা বিষয়ে জানতে চাইলে সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী বলেন, ডেঙ্গু প্রতিরোধে আমরা সংশ্লিষ্ট সব সংস্থাকে আগেই জানিয়েছি। চট্টগ্রাম সিটি কর্পোরেশন ইতিমধ্যে মশা নিধনে ক্রাশ প্রোগ্রাম শুরু করেছে। আমাদের নিজেদের আরও সচেতন হতে হবে। #
Share.

Leave A Reply