মুসলিম দেশগুলোর ওপর নমনীয় হচ্ছেন বাইডেন

0

চিটাগং ভয়েস ডেস্ক  ঃ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হিসেবে দায়িত্ব গ্রহণ করে ট্রাম্প প্রশাসনের বেশ কিছু নীতি বাতিল করে নির্বাহী আদেশ দেবেন জো বাইডেন। যার মধ্যে অন্যতম হচ্ছে মুসলিম প্রধান দেশের উপর অভিবাসী নিষেধাজ্ঞা।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, যেসব মুসলিম প্রধান দেশের উপর ডোনাল্ড ট্রাম্প অভিবাসী নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন সেগুলো খুব দ্রুত বাতিল করবেন বাইডেন।

অর্থাৎ নিষেধাজ্ঞার তালিকায় ছিল ইরান, সিরিয়া, লিবিয়া, সোমালিয়া, ইয়েমেন, ভেনিজুয়েলা, উত্তর কোরিয়া, নাইজেরিয়া এবং মিয়ানমারের জন্য স্বস্তির খবর এটি।

এই তালিকায় নাম ছিল সুদানের। যদিও সৌদি নেতৃত্বাধীন আরব জোটে যোগ দিয়ে ইয়েমেনে বিরুদ্ধে যুদ্ধে অংশ নেয়ার আফ্রিকার দেশটিকে সন্ত্রাসী তালিকা থেকে বাদ দেয় ট্রাম্প সরকার।

এদিকে কিশোর-তরুণ অবৈধভাবে তাদের স্বপ্ন পূরণের জন্য আমেরিকায় প্রবেশ করেছে তাদেরকে সে দেশে থাকার অনুমতি দেবেন বলে জানিয়েছেন বাইডেন। তিনি এ সংক্রান্ত আইন পুনর্বহাল করতে চাচ্ছেন।

নির্বাচনে জয়ী হওয়ার পর জাতির উদ্দেশে দেয়া প্রথম ভাষণে ডেমোক্র্যাট নেতা বাইডেন বলেন, ‘এই দেশের মানুষ মুখ খুলেছে। তারা আমাদের পরিষ্কার বিজয় দিয়েছে, একটা বিশ্বাসযোগ্য বিজয়।’

আগামী জানুয়ারিতে প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন বাইডেন। তবে এই পর্যন্ত হার মানতে নারাজ রিপাবলিকানদের দলীয় প্রার্থী ট্রাম্প।

Share.

Leave A Reply