হালদা নদী থেকে ৪০তম মৃত ডলফিন উদ্ধার

0

হাটহাজারী প্রতিনিধি : হালদা নদীতে থেকে ৪০ তম মৃত ডলফিন উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার বিকালে হাটহাজারী উপজেলার দক্ষিণ বাড়ীঘোনা উত্তর মসজিদের পাশ থেকে হালদা নদীর নৌ পুলিশ এবং আইডিএফ এর সহায়তায় ডলফিনটি উদ্ধার করা হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মনজুরুল কিবরিয়া বলেন, বৃহস্পতিবার সন্ধ্যায় উদ্ধার হওয়া ডলফিনটির দৈর্ঘ্য প্রায় ৪ ফুট ৮ ইঞ্চি প্রস্থ ১ ফুট ১ ইঞ্চি । ওজন প্রায় ২৫কেজি ৩০০গ্রাম। ধারনা করা হচ্ছে কয়েকদিন আগে মারা গেছে এবং ভাটায় তা হালদার পাড়ে ভেসে উঠে। তবে ডলফিনটির শরীরে কোনো আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। ডলফিনটি পচে যাওয়ায় ময়নাতদন্ত না করে এটি আইডি এফ এর হ্যাচারি এলাকায় মাটিচাপা দেওয়া হয়েছে।

তিনি আরো বলেন,এর আগে যেসব ডলফিন উদ্ধার করা হয়েছে, সেগুলোর সব কটিতে আঘাতের চিহ্ন পাওয়া যায়। এর মধ্যে কয়েকটি ডলফিনকে কুপিয়ে মেরে ফেলা হয়েছে। একের পর এক ডলফিন মৃত্যুর বিষয়টি হালদার জন্য অশনিসংকেত। ডলফিন নদীর সুস্থ পরিবেশের জন্য একটি সহায়ক প্রাণি।

আইডিএফ স্বেচ্ছাসেবক রব্বানী বলেন, বৃহস্পতিবার বিকালে উপজেলার দক্ষিণ বাড়ীঘোনা এলাকায় নদীতে একটি মৃত ডলফিন ভেসে উঠলে। পরে ডলফিনটি নৌ পুলিশের সহযোগিতায় উদ্ধার করা হয়। পচন ধরায় ডলফিনটি মাটি চাপা দেওয়া হয়েছে।

উল্লেখ্য,গত পাঁচ বছরে প্রাকৃতিক মৎস্য প্রজননকেন্দ্র ও বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ হালদা নদী ও এর শাখাখাল থেকে এটিসহ মোট ৪০টি মৃত ডলফিন উদ্ধার করা হয়েছে। যেগুলোর প্রায় সব কটির শরীরে আঘাতের চিহ্ন পাওয়া গিয়েছিল। হালদায় একের পর এক মৃত ডলফিন উদ্ধারের বিষয়টি উদ্বেগজনক বলে মনে করছেন প্রাণি ও হালদা গবেষকেরা। হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ শাহিদুল আলম বলেন, হালদা থেকে একটি মৃত্যু ডলফিন উদ্ধার করা হয়েছে। জীববৈচিত্র্য রক্ষায় উপজেলা প্রশাসন নিয়মিত কাজ করে যাচ্ছে। #

কেআশি/জেআই

Share.

Leave A Reply