হাসপাতালে মারা যাওয়া অজ্ঞাত ব্যক্তির লাশ দাফন করলো গাউছিয়া কমিটি

0

আব্বাস হোসাইন আফতাব ঃ সড়কে পড়ে থাকা অসুস্থ এক ব্যক্তিকে হাসপাতালে নিয়ে ভর্তি করান পথচারীরা। ১৮ দিন পর রোববার (২ জানুয়ারি) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। লোকটির পরিচয় না পাওয়ায় দীর্ঘক্ষণ হাসপাতালে লাশটি পড়ে ছিল। খবর পেয়ে দাফন ও সৎকারে নিয়োজিত স্বেচ্ছাসেবী সংগঠন গাউছিয়া কমিটির কর্মীরা গোসল করিয়ে লাশের জানাজা শেষে দাফন করেন। রাঙ্গুনিয়ায় এই ঘটনা ঘটে।
রাঙ্গুনিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকদের সাথে কথা বলে জানা গেছে, গত মাসের ১৬ তারিখ উপজেলার ইছাখালি এলাকায় সড়কের পাশে অসুস্থ ৫০ বছর বয়সী এক ব্যক্তিকে পড়ে থাকতে দেখে স্থানীয় লোকজন ওই ব্যক্তিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে ভর্তি করান।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসা কর্মকর্তা মেজবাউল ইসলাম সৌরভ বলেন, “ হাসপাতালে আনার পর পরীক্ষা নিরীক্ষা করে দেখা গেছে লোকটি স্ট্রোক করেছেন। স্ট্রোকের পর এক পাশ অবশ হয়ে গিয়েছিল। প্রয়োজন মতো লোকটির চিকিৎসাও চলছিল। কয়েকদিন পর লোকটি চোখ মেলে তাকালেও আবার আগের মতো হয়ে যান। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রোববার (২ জানুয়ারি) রাত ১২ টার দিকে তিনি মারা যান। গতকাল সোমবার (৩ জানুয়ারি) দুপুরের দিকে স্থানীয় দাফন কাজে স্বেচ্ছায় নিয়োজিত সংগঠনকে খবর দিলে তাঁরা লাশ নিয়ে যান। লোকটির মৃত্যুর বিষয়টি স্থানীয় প্রশাসনকে জানালে তাঁরা দাফনের অনুমতি দেন।”
রাঙ্গুনিয়া পৌরসভার কাউন্সিলর ও পৌরসভা গাউছিয়া কমিটির সাধারণ সম্পাদক জসিম উদ্দিন শাহ্ বলেন, “ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এক চিকিৎসক বেওয়ারিশ লাশ দাফনের বিষয় আমাকে জানালে আমরা লাশটি নিয়ে আসি। পরে সোমবার (৩ জানুুয়ারি) বিকেলে গাউছিয়া কমিটি দাফন টিম লাশটির গোসল ও জানাজা শেষে স্থানীয় একটি কবরস্থানে দাফন করেন । লাশ দাফনে গাউছিয়া কমিটি স্বেচ্ছায় কাজ করেছেন। এছাড়া লাশটি তথ্য ও সম্প্রচারমন্ত্রীর দেয়া ফ্রিজার গাড়িতে বহন করে জানাজা ও দাফনে নিয়ে যাওয়া হয়।”

 

Share.

Leave A Reply