রাঙ্গুনিয়ায় জাতীয় বিজ্ঞান মেলা ও বিতর্ক প্রতিযোগীতা অনুষ্ঠিত

0
রাঙ্গুনিয়া উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পর্যায়ে ৪২তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে বিজ্ঞান মেলা ও বিতর্ক প্রতিযোগীতা সোমবার ৩০ (নভেম্বর) সকাল থেকে দিনব্যাপী অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নুরুল ইসলাম চৌধুরী। প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুদুর রহমান।
শিক্ষক অসীম আকাশের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন মৎস্য কর্মকর্তা স্বপন চন্দ্র দে, কৃষি কর্মকর্তা কারিমা আক্তার, উপজেলা প্রকৌশলী দিদারুল আলম, শিক্ষা কর্মকর্তা মো. হিন্দোল বারী, একাডেমিক সুপারভাইজার সুমন শর্মা, সমবায় কর্মকর্তা দিবাকর দাশ মান্না, রাঙ্গুনিয়া প্রেস ক্লাব সাধারণ সম্পাদক জিগারুল ইসলাম জিগার, সহকারী শিক্ষা কর্মকর্তা জিসা চাকমা, প্রবীর কুমার চৌধুরী প্রমুখ।
বিজ্ঞান মেলায় উপজেলার বিভিন্ন স্কুল-কলেজ ও মাদ্রাসা থেকে ২০টি স্টল অংশ নেন। যেখানে জেনারেটরের সাহায্যে বিদ্যুৎ উৎপাদন কৌশল, ড্রিমল্যান্ড বাংলাদেশ, সমন্বিত চাষ পদ্ধতি, মরভূমিতে প্রাণীর বাসযোগ্য পরিবেশ পদ্ধতি, পানি-ডিজেইল ও বাতাসের সাহায্যে জ্বালানী গ্যাসের বিকল্প উদ্ভাবন কৌশল, পরিকল্পিত শহর পরিকল্পনা, সড়কে অটো আলোর ব্যবস্থাসহ এসব স্টলে বিভিন্ন প্রযুক্তির প্রদর্শনী করা হয়। এছাড়া মেলা উপলক্ষে স্কুল ও কলেজ শিক্ষার্থীদের অংশগ্রহণে বিতর্ক ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। শেষে বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার তুলে দেওয়া হয়। #
Share.

Leave A Reply