শরণার্থী প্রত্যাবাসন কমিশনারের সাথে ইপসা প্রধানের মতবিনিময়

0

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমানের সাথে মতবিনিময় করেছেন রোহিঙ্গা মানবিক সহায়তা কার্যক্রম বাস্তবায়নকারী অন্যতম সংস্থা ইপসা’র প্রধান নির্বাহী মো. আরিফুর রহমান। বৃহস্পতিবার (৩ নভেম্বর) শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কক্সবাজারস্থ কার্যালয়ে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময়কালে জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিক (এফডিএমএন) বা রোহিঙ্গা মানবিক সহায়তায় ইপসা কর্তৃক বাস্তবায়িত চলমান কার্যক্রমসমূহ নিয়ে প্রত্যাবাসন কমিশনারকে অবহিত করেন ইপসা’র প্রধান নির্বাহী।
এসময় শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার সরকারের নীতিমালা অনুসরণ ও সমন্বয় করে ইপসা কর্তৃক ধারাবাহিকভাবে বাস্তবায়িত রোহিঙ্গা মানবিক সহায়তা কার্যক্রম ও হোস্ট কমিউনিটির চাহিদা ভিত্তিক উন্নয়ন কার্যক্রমসমূহের প্রশংসা করেন। স্বচ্ছতা ও জবাবদিহীতার মাধ্যমে মানবিক সহায়তা কার্যক্রম বাস্তবায়ন করার জন্য তিনি ইপসা’কে ধন্যবাদ জানান এবং এ কার্যক্রমসমূহের ধারাবাহিকতা বজায় রাখা ও সম্প্রসারণে পরামর্শ প্রদান করেন। মতবিনিময়কালে ইপসা’র হেড অব রোহিঙ্গা রেসপন্স প্রোগ্রাম ও সহকারি পরিচালক মোহাম্মদ শহিদুল ইসলাম উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, স্থায়িত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ‘ইপসা’ ১৯৮৫ সালে জাতিসংঘ ঘোষিত যুব বর্ষে প্রতিষ্ঠা লাভ করে প্রায় ৩ যুগের অধিককাল ধরে বৃহত্তর চট্টগ্রামে বিভিন্ন উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। ইপসা ২০১৭ সাল থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিক (এফডিএমএন) বা রোহিঙ্গা মানবিক সহায়তা কার্যক্রম বাস্তবায়ন করছে।
মানবিক সহায়তা কার্যক্রমের জন্য বাংলাদেশ বিশ্বের কাছে রোল মডেল। সহস্রাব্দ উন্নয়ন লক্ষমাত্রা (এমডিজি) ২০১৫ অর্জনে সাফল্য এবং চলমান টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) ২০৩০’র লক্ষ্য বাস্তবায়নে বাংলাদেশ বিশ্বকে দেখিয়ে দিয়েছে অসম্ভবকে সম্ভব করার মতো অনেক উন্নয়ন এজেন্ডা। #

Share.

Leave A Reply