শিশু একুশ’র ঘটনায় আলোচনায় আসা আলমগীর চকবাজারের ওসি

0

চকবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্ব পেয়েছেন ডাস্টবিন থেকে কুড়িয়ে নবজাতক শিশুকে মায়ের কোল ফিরেয়ে দিয়ে আলোচনায় আসা ওসি আলমগীর মাহমুদ। তিনি আতাউর রহমান খন্দকারের স্থলাভিসিক্ত হলেন। আতাউর রহমান খন্দকারকে সিএমপি হেড কোয়ার্টারে সংযুক্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) আলমগীর মাহমুদ দায়িত্ব গ্রহণ করছেন। বুধবার সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর পরিবর্তনের এই আদেশ দেন বলে মহানগর নিউজকে নিশ্চিত করেন সিএমপির অতিরিক্ত উপকমিশনার (গণমাধ্যম) শাহ মোহাম্মদ আব্দুর রউফ।

আলমগীর মাহমুদ পতেঙ্গা, আকবরশাহ এবং কর্ণফুলী থানায় ওসি হিসেবে দায়িত্ব পালন করেছেন। সর্বশেষ কর্ণফুলী থানার দায়িত্বে থাকাকালে মিশনে চলে যান। মিশন থেকে ফিরে গোয়েন্দা পুলিশের উত্তর বিভাগে যোগ দিয়েছিলেন।

চট্টগ্রামের রাঙ্গুনিয়ার সন্তান আলমগীর মাহমুদ চট্টগ্রাম কলেজ থেকে স্নাতকোত্তরের পর ১৯৯৯ সালে পুলিশের উপ-পরিদর্শক হিসেবে যোগ দেন। ২০১৭ সালের ২০ ফেব্রুয়ারি রাত ১২টায় নগরীর কর্ণেলহাট এলাকার লাইফ কেয়ার ডায়াগনস্টিক সেন্টার সংলগ্ন ড্রেনের পাশে ডাস্টবিন থেকে সদ্যোজাত এক শিশুকে উদ্ধার করেন। শিশুটিকে পরম মমতায়, সযত্নে রেখে হাসপাতালে ভর্তি করেন। শিশুটির রক্ত প্রয়োজন হলে এক পুলিশ সদস্য রক্ত দিয়েছিলেন।

২১ ফেব্রুয়ারির প্রথম প্রহরে উদ্ধার হওয়ায় ওসি শিশুটির নাম রাখেন ‘একুশ’। শিশুটিকে উদ্ধারের ঘটনা গড়ায় আদালতে। জন্মের পরই পিতৃমাতৃহীন শিশুটির ‘মা’ হতে আদালতে ভিড় জমান নিঃসন্তান দম্পতিরা। আদালত সব দিক বিবেচনায় জাকির ও শাকিলা দম্পতিকে শিশু একুশকে লালন-পালনের দায়িত্ব দেন। তাদের উদ্দেশ্যে আদালত বলেছিন, একুশকে নিচ্ছেন, নবজাতক একুশকে নিচ্ছেন। কোনভাবেই তার পরিচিতি পরিবর্তন করতে পারবেন না।

এই ঘটনায় পুলিশের প্রেসিডেন্ট পুলিশ মেডেলের (পিপিএম) জন্য নির্বাচিত হন আলমগীর মাহমুদ। পরের বছর ৮ জানুয়ারি পুলিশ সপ্তাহ উপলক্ষে আয়োজিত প্যারেডে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওসি আলমগীর মাহমুদকে পিপিএম ব্যাচ পরিয়ে দেন।

Share.

Leave A Reply